গুগলের কাছে যে পরিমাণ তথ্য আছে তা ধারণ করতে কতটুকু ডিএনএ যথেষ্ট ???

ইন্টারনেটের এই যুগে আমাদের জীবনযাত্রাকে এতটা সহজ করে দেবার ক্ষেত্রে গুগলের অবদান অস্বীকার করার কোন উপায় নেই। যখন যে তথ্য দরকার, আমরা খুঁজি গুগলের কাছে। কাজের-অকাজের, ভালো-মন্দ, দরকারী-অদরকারী, প্রয়োজনীয়-অপ্রয়োজনীয়— হেন কোন বিষয় নেই, যা সম্পর্কে গুগলের কাছে কিছু হলেও তথ্য পাওয়া যায় না।

ক্যালিফোর্নিয়ায় অবস্থিত গুগলপ্লেক্সের। প্রায় সাড়ে ২৬ একর জায়গার উপর অবস্থিত এই স্থান থেকেই সার্বিকভাবে পরিচালিত হয় গুগলের সব কাজ-কর্ম। এছাড়াও বিশ্বের বিভিন্ন জায়গায় গুগলের আছে আরও ৩৬ টি ড্যাটা সেন্টার।

DNA এর কথা তো মনে হয় আমরা সবাই শুনেছি। DNA হল বংশগতির তথ্যের ধারক ও বাহক। আমাদের দেহের প্রতিটা কোষেই আছে DNA. একেকটা কোষে যে পরিমাণ DNA আছে, তার দৈর্ঘ্য মোটামুটিভাবে পৃথিবী থেকে সূর্য্যের দুরত্বের ৩০০ গুণের কাছাকাছি।

আমরা সবাই কোনো কিছু খুজতে হলে বা তথ্য পেতে হইলে গুগলে সার্চ দেয় এটাও সত্য যে তথ্য পেয়ে যাই কারণ গুগলের কাছে huge তথ্য আছে. কিন্তু মজার ব্যাপার হচ্ছে , গুগলের কাছে মোট যে পরিমাণ তথ্য আছে, তা ধারণ করবার জন্যে মাত্র ১ গ্রাম পরিমাণ DNA অণুই যথেষ্ট।

Courtesy: Bangladesh Science Society

Source: http://www.extremetech.com/extreme/134672-harvard-cracks-dna-storage-crams-700-terabytes-of-data-into-a-single-gram

Youth Carnival: