ডেনমার্কের রোসকিল্ড বিশ্ববিদ্যালয়ে মাস্টার্সে ফুল ফ্রি স্কলারশিপ

ডেনমার্কের রোসকিল্ড বিশ্ববিদ্যালয় (আরইউসি) স্নাতকোত্তর (মাস্টার্স) শিক্ষায় ফুল ফ্রি স্কলারশিপ দিচ্ছে। বাংলাদেশি শিক্ষার্থীসহ নন-ইউরোপিয়ান শিক্ষার্থীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় আগামী ১৫ জানুয়ারি।

সম্প্রতি আরইউসির ওয়েবসাইটে বলা হয়েছে, আগামী সেপ্টেম্বর মাস থেকে শুরু হতে যাওয়া ২২ মাস মেয়াদি এই বৃত্তি সাধারণত মেধার ভিত্তিতে প্রদান করা হয়। এ স্কলারশিপের আওতায় টিউশন ফি সম্পূর্ণ মওকুফ করা হবে। এ ছাড়া খরচ বাবদ প্রতি মাসে ৭ হাজার ৮০০ ডেনিশ ক্রোন (প্রায় ১ লাখ ১৩ হাজার টাকা) প্রদান করা হবে।

ডেনমার্কের রোসকিল্ড বিশ্ববিদ্যালয় ১৯৭২ সালে প্রতিষ্ঠিত একটি সরকারি বিশ্ববিদ্যালয়। ২০২৩ ও ২০২৪ সালে চারটি বিষয়ে স্নাতকোত্তরের জন্য এই বৃত্তি দেওয়া হচ্ছে। বিষয়গুলো হলো মাস্টার্স ইন কেমিক্যাল বায়োলজি, মাস্টার্স ইন গ্লোবাল অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ, মাস্টার্স ইন ইন্টারন্যাশনাল পলিটিকস অ্যান্ড গভর্ন্যান্স, মাস্টার্স ইন মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন এবং মাস্টার্স ইন সোশ্যাল এন্ট্রাপ্রেনিউরশিপ অ্যান্ড ম্যানেজমেন্ট।

আবেদনের যোগ্যতা

  • নন-ইউরোপিয়ান দেশের নাগরিক হতে হবে।
  • স্নাতক ডিগ্রি থাকতে হবে।
  • ইংরেজিতে দক্ষতার সনদ জমা দিতে হবে। IELTS–এ ন্যূনতম ৬.৫ পেতে হবে। অথবা TOEFL আইবিটিতে ন্যূনতম ৮৩ স্কোর থাকতে হবে। IELTS ও TOEFL স্কোর পাওয়ার মেয়াদ দুই বছরের বেশি হওয়া যাবে না।
  • ডেনিশ ভাষায় দক্ষতা প্রদর্শন করতে হবে।

যেভাবে আবেদন
এই বৃত্তির জন্য অনলাইনে এই ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। স্কলারশিপের বিষয়ে এই লিংকে বিস্তারিত জানা যাবে।

Youth Carnival: