ফন খালের জায়গায় ম্যানইউ কোচ হচ্ছেন মরিনিয়ো

রিয়াল মাদ্রিদ, ইন্টার মিলান ও পোর্তোরও দায়িত্ব পালন করা ৫৩ বছর বয়সী মরিনিয়ো গত ডিসেম্বরে চেলসি থেকে বরখাস্ত হওয়ার পর ইংলিশ প্রিমিয়ার লিগেই থাকার ইচ্ছার কথা জানান। বেশ কিছু দিন ধরে স্বঘোষিত এই ‘স্পেশাল ওয়ান’ দাবি করে আসছিলেন, প্রিমিয়ার লিগের সবচেয়ে সফল দলটির কোচ হতে যাচ্ছেন তিনি।

এ মৌসুমে ইউনাইটেড প্রত্যাশা অনুযায়ী খেলতে না পারায় ওল্ড ট্র্যাফোর্ডে ফন খালের ভবিষ্যৎ নিয়ে শঙ্কা ছিল। ইংলিশ প্রিমিয়ার লিগে তার দল পঞ্চম হয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের আগামী মৌসুমে খেলার সুযোগ হারানোর পর পর তাকে ছাঁটাইয়ের সম্ভাবনা আরও বাড়ে। শনিবার রাতে ম্যানচেস্টার ইউনাইটেডকে এফএ কাপের শিরোপা জেতানো ডাচ এই কোচ আর থাকতে পারছেন না বলে জানায় দ্য গার্ডিয়ান, দ্য ডেইলি টেলিগ্রাফ ও বিবিসির মতো সংবাদ মাধ্যমগুলো। ক্লাবের সঙ্গে তার চুক্তির মেয়াদ আরও এক বছর আছে।

তবে গণমাধ্যমের এই খবর নিয়ে বেশ চটেছেন ফন খাল। শনিবার রাতে ফাইনালে ক্রিস্টাল প্যালেসকে ২-১ গোলে হারিয়ে ইউনাইটেডের এফএ কাপের দ্বাদশ শিরোপা জয়ের পর ভবিষ্যত নিয়ে সাংবাদিকদের প্রশ্নে সামনে থাকা ট্রফিটা দেখিয়ে দেন তিনি।

“আমি আপনাদের কাপটা দেখাচ্ছি। আমি গণমাধ্যমে আমার বন্ধুদের সঙ্গে এ নিয়ে আলোচনা করবো না যারা ছয় মাস ধরে আমাকে বরখাস্ত করেই যাচ্ছেন। আমি যা করেছি তা কোন কোচ করতে পেরেছে? আমি ক্লাব ছেড়ে যাওয়ার বিষয়ে কথা বলতে চাই না।”

এতদিন ইউনাইটেডের আগামী কোচ হতে যাওয়ার বিষয়ে সরব থাকলেও গণমাধ্যমে তার নিয়োগ পাওয়া নিয়ে খবর আসার পর চুপ রয়েছেন মরিনিয়ো। শনিবার রাতে এ বিষয়ে সাংবাদিকদের কিছু বলতে রাজি হননি এই মেজাজি কোচ।

ইংলিশ প্রিমিয়ার লিগে সাফল্যের কমতি নেই মরিনিয়োর। ২০০৪ থেকে ২০০৭ সাল পর্যন্ত প্রথম মেয়াদে চেলসিকে দু’বার প্রিমিয়ার লিগ শিরোপা জেতান তিনি।

দ্বিতীয় মেয়াদে ২০১৩ সালের জুনে লন্ডনের ক্লাবটিতে যোগ দিয়েছিলেন মরিনিয়ো। কিন্তু ২০১৪-১৫ মৌসুমে চেলসিকে পঞ্চমবারের মতো প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন করানোর সাত মাস পর গত ডিসেম্বরে দলের শোচনীয় অবস্থার জন্য ছাঁটাই হন তিনি।

দুই মেয়াদে তার অধীনে চেলসি তিনটি লিগ শিরোপা, তিনটি লিগ কাপ ও একটি এফএ কাপ জেতে। বরখাস্ত হওয়ার পর চাকরিহীন আছেন পর্তুগালের এই কোচ।

২০১০ থেকে ২০১৩ পর্যন্ত মরিনিয়ো ছিলেন সান্তিয়াগো বের্নাবেউয়ে। এই সময়ে তিনি লা লিগা ও কোপা দেল রের শিরোপা এনে দেন রিয়াল মাদ্রিদকে।

এর আগে ইন্টার মিলানে দুই বছরের মেয়াদে দুটি সেরি আ, একটি ইতালিয়ান কাপ আর একটি চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতান মরিনিয়ো। ক্যারিয়ারের শুরুর দিকে নিজের দেশের দল পোর্তোকেও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতিয়েছিলেন তিনি।

ইউনাইটেডে যোগ দেওয়ার আগে ইংলিশ ফুটবলে কোচিং করানোর কোনো অভিজ্ঞতা না থাকলেও ইউরোপের ফুটবলে দারুণ সফল ছিলেন ৫৪ বছর বয়সী ফন খাল। নেদারল্যান্ডসের দল আয়াক্স, স্পেনের বার্সেলোনা ও জার্মানির বায়ার্ন মিউনিখের হয়ে ভিন্ন তিনটি দেশের ঘরোয়া লিগ জিতেছেন তিনি। তাছাড়া আয়াক্সকে ১৯৯৪-৯৫ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ জেতান ফন খাল।

তবে ফন খালের ইপিএল অভিজ্ঞতা তেমন সুখকর হয় নি। ২০১৪ সালের মে মাসে তিন বছরের চুক্তিতে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিয়েছিলেন নেদারল্যান্ডস জাতীয় দলের সাবেক এই কোচ। তার অধীনে প্রথম মৌসুমে লিগে চতুর্থ হয় ইউনাইটেড। এ মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্ব থকেই বাদ পড়ে তারা।

Youth Carnival: