বিশ্ব সেরাদের তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়

বিশ্ব সেরাদের তালিকায় স্থান পেয়েছে প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়। শিক্ষা বিষয়ক বিখ্যাত ওয়েবসাইট টাইমস হায়ার এডুকেশন এর র্যাংকিং-২০১৫-১৬ অনুযায়ী এ তথ্য জানা গেছে। ওই র্যাংকিংয়ে বিশ্বের সেরা ৮০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান করে নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এই তালিকায় বাংলাদেশের একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে ঢাবির নাম রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান র্যাংকিংয়ের ৬৫০-৭০০ এর মধ্যে

বিশ্ববিদ্যালয়ের ওই র্যাংকিং বিশ্বের সেরা আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয় ও তাদের গবেষণা, শিক্ষা পদ্ধতি, আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি ও জ্ঞানের আদান প্রদানের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এজন্য ১৩টি সূচক ব্যবহার করা হয়েছে।

ওই র্যাংকিংয়ের পাশাপাশি ব্রিকস ও উদীয়মান অর্থনীতির দেশগুলোর সেরা ২০০টি বিশ্ববিদ্যালয়েরও একটি র্যাংকিং প্রকাশ করেছে। এতেও বাংলাদেশের একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে ঢাবি ১৮৯তম স্থান পেয়েছে। এই সমীক্ষায় ব্রিকস অর্থাৎ চীন, রাশিয়া, ভারত, ব্রাজিল, দক্ষিন আফ্রিকার পাশাপাশি আরো ৩০টি উদীয়মান অর্থনীতির দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলোকে বাছাই করা হয়েছে।

উল্লেখ্য, বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় প্রথম হয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অব টেকনোলজি (ক্যালটেক)। এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয় হলো ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিংগাপুর, যার অবস্থান ২৬ এবং ৪২তম স্থানে চীনের পিকিং ইউনিভার্সিটি।

বিশ্ববিদ্যালয় র্যাংকিং দেখতে ক্লিক করুন : https://www.timeshighereducation.com/world-university-rankings/2016/world-ranking#!/page/0/length/25

Collected

Youth Carnival: