বিসিএস কেনো দিবো কিভাবে দিবো?

0

বিসিএস কেনো দিবো কিভাবে দিবো? তথ্য নির্ভর,সময় উপযোগী ও অভিজ্ঞতা আলোকে বাস্তব নির্ভর উপদেশ!!! সবার একবার করে পরে দেখা উচিত!!!

লেখক: Tariq Zaman

৩৮ তম বিসিএস এর সার্কুলার হয়েছে, ইঞ্জিনিয়ার ডাক্তার কেন বিসিএস দিবে, এই নিয়ে টাইম্ লাইন গরম, দুই পক্ষই ঠিক আছে তাদের যুক্তিতে,

প্রথমেই বলি,আমি কারো পক্ষেই নাই, আমাদের দেশে ক্যারিয়ার নিয়ে হতাশা অনেক, আমার মাঝেও আছে, অনেকে মনে করে অন্য কেউ ভালো আছে, নদীর ওই পাড়ে ঘাস সবসময় বেশি সবুজ, এর কারণ আমরা আমাদের জীবনের সব সিদ্ধান্ত নেই বাবা মার কথায়, অনেক ফ্যামিলিতে সর্ব জ্ঞানী একজন গার্জেন থাকে, সেই সব ঠিক করে দেয়, আর বাবা মার এক্সপেক্টেশন এর শেষ নাই, ক্লাস ৫ জীবনের সবচেয়ে ইম্পরট্যান্ট সময়, ক্লাস ৬ এ ক্যাডেট কোচিং, ৮ এ বৃত্তি, এস এস সি, এইচ এস সি, ৫ পাইলেই হবে না, সোনালী হতে হবে, এরপরেই বুয়েট মেডিক্যাল, আমার ইচ্ছা ছিল এই গন্ডির বাইরে পড়ার, পাত্তাই পাই নাই,
পাশ করে বের হলেও শান্তি নাই, বিসিএস দাও, সরকারী চাকরি কর, বিয়ে কর, বাচ্চা নে, বাবা মার এক্সপেকটেশন শেষ হবে না, অমুকের ছেলে এইটা তমুকে মেয়ে সেইটা এসব শেষ হবে না।


অনেকে বাবা মার চাপে ক্যারিয়ার পছন্দ করে, সাংঘাতিক ভুল। বাবা মার অভিজ্ঞতা বেশি, কিন্তু তারা বর্তমান সময়ের সাথে খুব বেশি পরিচিত না, 


নিজের অবস্থান ভালোভাবে তুলে ধরতে হবে, তুমি যদি বিদেশে যেতে চাও, এম এন সি তে চাকরি করতে চাও তাহলে সেইটা বাবা মাকে বুঝাতে হবে, 

Establish your business case, try to buy them in, convince them, otherwise even if you get yourself a job in Apple inc. they may think that is a lame fruit shop.


বিসিএস দেয়ার জন্য ডাক্তার ইঞ্জিনিয়ার কেউ হয় না, হওয়া উচিত না, একজন প্রকৌশলী শুধু তার নিজের কথা দেশের কথা ভাববে না, তার কন্ট্রিবিউশন হবে আরও ব্যাপক। যারা বিএসসিএর পরে দেশের বাইরে পড়তে যাচ্ছে, যেতে চাচ্ছে আমার মনে হয় এটাই সবচেয়ে ভালো ট্র্যাক, দেশে এসে কি করবো? শিক্ষকতা ছাড়া? লেইম চিন্তা, বি কসমোপোলিটন, দেশে আসার দরকার নাই, এই দেশ তোমাকে সেই সুযোগ দিবে না, ভালো কিছু করলে যত দূরেই হোক তার কিছু নুড়ি এদেশের সৈকতেও আসবে।


তবে যাদেরকে অনার্স লেভেলে দেখেছি লেখাপড়া ভালো লাগে না, বিদেশের মাটিতে হঠাত তাদের কেন লেখাপড়া ভালো লেগে যায় এটা আমি এখনো বুঝে উঠতে পারি নাই, তারা হয়ত সিস্টেমের দোষ দিবে, কিন্ত দেশের অনেককে দেখেছি যারা দেশে বিদেশে দুই জায়গাতেই আগ্রহ নিয়ে লেখাপড়াটা করে।
এবার বিসিএস এর কথা, বিসিএস কেন দিব? বাবা মা যদি শুধু সরকারী চাকরি চায়, তাদেরকে বুঝিয়ে পিডিবি, ডিপিডিসি, ডেসকো, পানি উন্নয়ন বোর্ড, অজোপাডিকো এসব জায়গার জন্য চেষ্টা করা। ক্যাডার সার্ভিসে রেলওয়ে ছাড়া কোন ডিপার্টমেন্টই আমি সাজেস্ট করি না। 


আর বিসিএস যদি দিবে, ভালোমত দিতে হবে, এবং ভালোমত চেষ্টা করলে তুমি সেরাটাই পাবে। ভুলে যাও তুমি কি ছিলে, ভুলে যাও কি পড়তে হবে, তা যত বেশি লেইম হোক না কেন। এখানে মিডিওকার হওয়ার সুযোগ আছে, কিন্তু এতে নিজের ক্ষতি। প্রথম ৪/৫ টা ক্যাডার ছাড়া ঢুকে লাভ নাই।
ইনফরমালি বলি, এই জাতির মত বেয়াদব সারা দুনিয়াতে নাই, এখানে কেউ কাউকে সম্মান দেয় না, সাধারন ভদ্রতাটূকু বিরল, এখানে আদায় করে নিতে হবে। তুমি দেশের সবচেয়ে ভালো ছাত্র এটা নিঃসন্দেহে তুমি ডিজারভ করো।


আর নিজের জীবনের বাকি ইচ্ছেগুলাও সরকারী চাকুরিতে আসলে পূরণ হবে, বিদেশে সরকারী টাকায় পড়ালেখা করতে পারবা, ওয়ার্ল্ড ব্যাংক এডিবির মত প্রতিষ্ঠানে চাকরি করতে পারবে।
সুতরাং সময় কম, যদি চাও তাহলে প্রস্তুতি শুরু করে দাও, কারণ সময় খুব কম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *