বেশি দিন বাঁচতে চাইলে প্রতিদিন ৭১ মিনিট!

মানুষ সুস্থভাবে বেঁচে থাকার জন্য অনেক কিছুই করে থাকে। কিন্তু নানা কারণে রোগ-শোকে তা আর হয়ে ওঠে না। আবার এর মধ্যে নানা অসুখেও পড়তে হচ্ছে।
আজ কোনো মানুষই একেবারে সুস্থ নয়। সবারই কোনো না কোনো শারীরিক সমস্যা আছেই। অনেক সময় দেখা যায় সারা দিন পরিশ্রম করলেও অনেকে মোটা। আর মোটা হওয়ায় একটা সময়ে গিয়ে শরীরের বাসা বাঁধছে নানা রোগ। এ অবস্থায় জেনে নেওয়া যাক বেশি দিন বেঁচে থাকার জন্য কী করা যেতে পারে। এনডিটিভির এক খবরে এমনটাই বলা হয়েছে।
সাম্প্রতিক এক গবেষণায় দাবি করা হয়েছে, বেশিক্ষণ বসে থাকলে স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর হয়ে ওঠে। তাই কর্মক্ষেত্রে বেশিক্ষণ একটানা বসে কাজ না করে মাঝে মাঝে একটু অবসর নিয়ে দাঁড়ানো বা হাঁটাহাঁটি করতে হবে। এতে মোটা হওয়া থেকে রক্ষা পাওয়া যাবে। এর ফলে ডায়াবেটিস, হৃদ্‌রোগ ও অকাল মৃত্যুর হার কমবে। গবেষণায় দেখা গেছে, তিন মাস এমনটা করলে শরীর মোটা হওয়ার হার দশমিক ৬১ শতাংশ কমে।

এ জন্য কাজের ফাঁকে ফাঁকে হাঁটা ও দাঁড়িয়ে থাকতে হবে। প্রতিদিন ৭১ মিনিট করে তা করতে হবে।
ডেনমার্ক ন্যাশনাল ইনস্টিটিউট অব পাবলিক হেলথের অধ্যাপক জেনি টুলসট্রাপ বলেন, ‘দীর্ঘক্ষণ বসে কাজ না করে কাজের সময়ের প্রতি দিন ৭১ মিনিট হাঁটলে বা দাঁড়িয়ে থাকলে দীর্ঘমেয়াদি ইতিবাচক প্রভাব ফেলতে পারে। এর ফলে হৃদ্‌রোগ, ডায়াবেটিস ও অন্য কারণে মৃত্যুর ঝুঁকি হ্রাস হয়।
ডেনমার্ক ও গ্রিনল্যান্ডের ১৯টি অফিসের ৩১৭ জন কর্মক্ষেত্রে আট ঘণ্টার কাজে ৭১ মিনিট দাঁড়ানোর ব্যবস্থা রাখা হয়। এভাবে দৈনিক করার তিন মাস পরের ফলাফলে বিশ্লেষণ করে দেখা গেছে তাঁদের হৃদ্‌রোগ, ডায়াবেটিস ও অন্য কারণে মৃত্যুর ঝুঁকি হ্রাস পেয়েছে।

হাঁটলে আমাদের শরীরের অনেক এনার্জি কমে। শরীরের পক্ষে ভালো হলেও এনার্জি জমে থাকা ভালো নয়। একটানা অনেকক্ষণ বসে থাকলে আমাদের শরীরে এনার্জি জমে যায়। খরচ হয় না। এর থেকেই আমাদের শরীরে দেখা দিতে পারে ডায়াবেটিস ও হৃদ্‌রোগের সমস্যাও। তাই এবার থেকে সারা দিনে অন্তত ৭১ মিনিট দাঁড়িয়ে থাকুন। তাহলেই বেশি দিন বেঁচে থাকতে পারবেন।

 

Courtesy: Prothom Alo

Youth Carnival: