মোবাইল চার্জ নিয়ে যত চিন্তা

বর্তমান বিশ্বে মোবাইল ফোন একটি অতিপ্রয়োজনীয় জিনিস। বর্তমানে বিশ্বে প্রায় ৯০ ভাগ মানুষ মোবাইল ফোন ব্যবহার করে থাকে। ১৯৭৯ সালে মোবাইল ফোন আবিষ্কার এর পর থেকে দ্রুত এর প্রসার হতে থাকে। এরপর আসে স্মার্ট ফোন। স্মার্ট ফোন আসার পরে মানুষ এর জীবন যাত্রা অনেক বদলে যায়। কারন স্মার্ট ফোন এর মাধ্যমে সহজেই অনেক কাজ করা সম্ভব। যার ফলে মানুষ এর জীবন যাত্রা হয়ে উঠেছে অনেক স্বাচ্ছন্দ্য কর।

আমরা জানি যে, মোবাইল ফোন একটি পোর্টেবল যন্ত্র এবং এটি চার্জের মাধ্যমে চলে। কিন্ত এই মোবাইল ফোন চার্জ করা নিয়ে অনেক ভ্রান্ত ধারনা আমাদের মাঝে বিদ্যমান। দিন দিন পৃথিবী অনেক আধুনিক হচ্ছে। কিন্ত এখনো সেসব ভ্রান্ত ধারনা আমাদের মাঝ থেকে দূর হয়নি। আমরা আজও সেসকল কুসংস্কার এ বিশ্বাস করি এবং শুধু শুধু দুশ্চিন্তা গ্রস্ত হই। আজ আমি আপনাদের কাছে এরকমই কয়েকটি ভ্রান্ত ধারনা তুলে ধরবঃ

স্মার্ট ফোনের ব্যাটারি ব্যাকআপ ভালোনাঃ

কথাটা আংশিক হলেও পুরোটা সত্য নয়। কারন প্রথমত স্মার্ট ফোন একটি সাধারন ফোন থেকে অনেক উন্নত এবং এর দ্বারা অনেক বেশি কাজ করা সম্ভব। এজন্য এতে শক্তিও বেশি খরচ হয়। অর্থাৎ বেশি শক্তির ব্যাটারির প্রয়োজন হয়।

ব্যাটারির ক্ষমতা যদি প্রয়োজন এর তুলনায় কম হয় তবে ব্যাকআপ তো খারাপ হবেই। এজন্য স্মার্ট ফোন কেনার পূর্বে সেটার ব্যাটারি সম্পর্কে ভালোভাবে জেনে নিন।

বেশি চার্জ দেয়া ভালো নাঃ

মোবাইল চারজিং নিয়ে যেসকল কুসস্কার রয়েছে তাদের মাঝে এটা অন্যতম। বেশিরভাগ মোবাইল ব্যবহারকারীই মনে করেন যে মোবাইল একবার ফুল চার্জ হয়ে গেলে সাথে সাথে চার্জার থেকে ডিস্কানেক্ট করতে হবে। নতুবা অতিরিক্ত চার্জের দরুন মোবাইল এর ক্ষতি হতে পারে।

কিন্তু একথা অনেকেরই অজানা যে, মোবাইল ফোনের ভেতরে যে সার্কিট বিদ্যমান তা কখনো ব্যাটারিকে অতিরিক্ত চার্জ হতে দেয়না। মোবাইল এর ব্যাটারি সম্পূর্ণ চার্জ হয়ে গেলে এটা স্বয়ংক্রিয় ভাবে চারজিং বন্ধ করে দেয়। তাই মোবাইল চার্জ দিয়ে আপনি নিশ্চিন্ত থাকুন। চাইলে ঘুমিয়ে নিতেও পারেন।

চার্জ শেষ করে তারপর চার্জে দিতে হবেঃ

অনেকে বিশ্বাস করেন যে মোবাইল এর চার্জ পুরো শেষ হওয়ার পূর্বে মোবাইল চার্জ করা উচিত না। এটি একটি সম্পূর্ণ ভ্রান্ত ধারণা।

কারন প্রতিটা ব্যাটারির ই একটি নির্দিষ্ট চারজিং সাইকল (cycle) থাকে। এটি পূর্ণ হয়ে গেলে ব্যাটারি নষ্ট হয়ে যায়। তাই ব্যাটারি সম্পূর্ণ ডিসচার্জ করা উচিত নয়।

যেকোনো মোবাইল চার্জার হলেই হলোঃ

মোবাইল চার্জার মোবাইল এর ক্ষেত্রে অনেক গুরুত্ব পূর্ণ একটি বিষয়। আমরা অনেকসময় অন্য মোবাইল চারজার দিয়ে মোবাইল চার্জ দিই। কিন্ত এটা অনেকেই খেয়াল করি না যে সব মোবাইল চারজার এর সাপ্লাই কারেন্ট প্রবাহ এক নয়।

এটা মোবাইল এর জন্য অনেক ক্ষতিকারক হতে পারে। এজন্য চার্জ করার জন্য মোবাইল এর অরিজিনাল চারজার ব্যবহার করাই উত্তম।

এছারাও আরো নানা কুসস্কার রয়েছে এই চারজার কে ঘিরে। আপনি যদি এসব কুসস্কারে এতদিন বিশ্বাস করে থাকেন তবে তারাতারি মাথা থেকে এসব ঝেড়ে ফেলুন। আর নিশ্চিন্ত ভাবে আপনার মোবাইল ফোনকে চার্জ দিন।

Youth Carnival: