সিজিপিএ যে কথা বলে

আপনি যদি মনে করেন মেডিক্যাল স্কুলে না গিয়ে আপনি আপনার বাবা-মা কে খুব একটা হতাশ করেন নি তবে আপনার জন্য একটি নতুন খবর আছে। আসুন CGPA (Cumulative Grade Point Average) সম্পর্কে বলি যা সারা জীবন ইউনিভার্সিটির ছাত্র হিসেবে আপনাকে তাড়িয়ে বেড়িয়েছে। 

৩.৯-৪.0: আপনি এমন একজন যে প্রতিদিন সময়মত ঘুম থেকে উঠেন, ক্লাশে কোনো দিনও লেইট করেন না, ফার্স্ট বেঞ্চে বসে ক্লাশ করেন, আপনার প্রিয় কাজ হচ্ছে শিক্ষকদের সাথে লেগে থাকা, আপনার সামাজিক কাজ হচ্ছে পাশে কেউ নেই এমন জায়গায় থাকা, যখন আপনি পড়াশোনা করেন না তখন ও পড়ার প্ল্যান  করেন অথবা প্রার্থনা করেন যেন আপনার সিজিপিএ সব সময় খুব ভাল থাকে যাতে করে আপনি অন্যদের বলতে পারেন আমার সিজিপিএ তোমার চেয়ে বেশী।

৩.৫-৩.৮: আপনি ভাল রেজাল্টের জন্য যথেষ্ট চেষ্টা করেন কিন্তু এর জন্য  ECA এবং আপনার সামাজিক জীবন যথাযথ নয়। আপনি আপনার শিক্ষকদের কাছে পরিচিত কিন্তু তাদের কোন বিশেষ কাজেই আপনি লাগেন না।

৩.০-৩.৪: দুর্ভাগ্যবশত আপনি এমন এক জায়গায় আটকা পড়েছেন এবং আপনি বুঝতে পারছেন এই জায়গাটা আপনার জন্য নয়। আপনি অনেক চেষ্টা করেন কিন্তু সেই অনুযায়ী ফলাফল পান না। কোথায় ভুল হচ্ছে খুঁজে বের করুন, ঠিকই পারবেন।

২.৫-২.৯: আপনি পড়াশোনার চেয়ে ঘুরে বেড়ানো বা মজা করাটাকেই বেশী প্রাধান্য দেন। আপনি হয়ত ECA এ ভাল না এবং আমি নিশ্চিত যে আপনি আপনার ১০০% দিয়ে চেষ্টা করেন না যার জন্য আপনি ভাল করতে পারেন না।

২.০-২.৪: আপনি আপনার নিজেকে নিয়ে হতাশ এমনকি আপনার পরিবার ও। আপনি হাতে গোনা কয়েকদিন ক্লাশে যান। আপনার ব্যাগে লাইটার পাওয়া যাবে ঠিকই কিন্তু বই পাওয়া যাবে না। আপনি কী এভাবেই আপনার জীবন কাটাতে চান?

১.০-১.৯: আমি অবাক হয়ে যাচ্ছি আপনি কীভাবে বেঁচে আছেন এবং এখন ও পড়ছেন। আপনি অবশ্যই সেই ব্যক্তি যে সবসময় বলে, আমার সিজিপিএ আমাকে ব্যাখ্যা করে না; আমি অনেক ভাল একজন মানুষ।

আপনার সিজিপিএ আপনার পূর্ণ পরিচয় না কিন্তু এটার উপর নির্ভর করে আপনার বাবা-মা আপনার সাথে ভাল ব্যবহার করবে কিনা, আপনার জীবনে প্রেম আসবে কিনা, আপনি ভাল চাকরী পাবেন কিনা। আপনার সাথে যা হবে সিজিপিএ ৪.০ পাওয়া বিরক্তিকর ছাত্রটির ভাগ্যেও তা ই আছে। আমাদের সবাইকেই একদিন মরতে হবে কিন্তু যে কয়দিন বেঁচে থাকবেন মাথা পানির উপর রাখার চেষ্টা করবেন আর ৩.০ এর উপর সিজিপিএ এই ব্যাপারে আপনাকে সাহায্য করবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *