লক্ষ্য তথ্য প্রযুক্তি খাতে ২০ লাখ কর্মসংস্থান

0

 তথ্য প্রযুক্তি খাতে ২০২১ সালের মধ্যে ২০ লাখ তরুণের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

রোববার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ‘দক্ষ মানবসম্পদ তৈরি ও কর্মসংস্থানের সুযোগ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, “দেশের বেকারত্ব সমস্যার সমাধান হিসেবে প্রযুক্তি খাতকে সরকার সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে।

“আমাদের লক্ষ্য ২০২১ সালের মধ্যে আইসিটি রপ্তানি ৫ বিলিয়ন ডলারে নিয়ে যাওয়ার পাশাপাশি প্রযুক্তিগত প্রশিক্ষণের মাধ্যমে ২০ লাখ তরুণের কর্মসংস্থান তৈরি।”

তরুণদের সরকারি সুবিধায় প্রশিক্ষণ নেওয়ার আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে দেশের ৭০ শতাংশ মানুষের বয়সই ৩৫ বছরের নীচে।

“দেশের ভবিষ্যৎ বিনির্মাণে এদের দক্ষভাবে গড়ে তুলতে আমরা সারাদেশে প্রশিক্ষণ দিচ্ছি, যা তরুণদের চাকরির নির্ভরতা কমিয়ে উদ্যোগী হওয়ার সুযোগ দিচ্ছে।”

শিক্ষার্থীদের উদ্দেশ্যে পলক বলেন, “তথ্য প্রযুক্তিতে দক্ষতা না থাকলে এখন শুধু বইয়ের জ্ঞান দিয়ে ভালো চাকরি পাওয়া সম্ভব না। একাডেমিক পড়াশোনার পাশাপাশি সরকার তোমাদের জন্য বিভিন্ন প্রশিক্ষণের আয়োজন করছে, সেগুলো গ্রহণ করে নিজেকে বৈশ্বিক নাগরিক হিসেবে গড়ে তোল।”

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে একশ কোটি টাকা ব্যয়ে পাঁচ একর জমিতে আইটি পার্ক স্থাপন এবং বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারকে ডিজিটাল করা হবে বলে জানান প্রতিমন্ত্রী।

সেমিনারে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স ও ইজ্ঞিনিয়ারিং বিভাগের ৫০ জন শিক্ষার্থীকে এক্সিম ব্যাংকের সহায়তায় ল্যাপটপ দেওয়া হয়।

এছাড়া সরকারি উদ্যোগে ‘মুক্তিযুদ্ধ-৭১’ নামের একটি অ্যান্ড্রয়েড গেমেরও উদ্বোধন করা হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ইফতেখার উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন উপ-উপাচার্য শিরিণ আখতার, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *